‘Right Here, Right Now (RHRN)’ aims to strengthen the sexual and reproductive health issues of adolescents, young people, marginalized and gender diverse population in Bangladesh.

The Honorable Chairman of National Human Rights Commission, Nasima Begum NDC, inaugurated the second phase of the project on Monday (13th December), 2021, at Hotel Amari, Dhaka.

She stated that, “This project will have significant contributions in achieving various targets of the Sustainable Development Goals.” She acknowledged all the organizations and people involved with this project and wishes overall success.

It was informed during the event that RHRN is a global partnership project and its coalition partners are BRAC, Naripokkho and Oboyob with Bandhu Social Welfare Society (Bandhu) as the lead organization.

The purpose of this project is to encourage adolescents and youth to make their own decisions about their sexual and reproductive health and rights. RHRN aims to ensure that an empowered youth group can make decisions about their SRHR issues, voice their needs and claim their rights and establish a gender just society.

RHRN now started its second phase with the aim to implement its goals within 5 years from 2021-2025, which is consistent with the National Youth Strategy 2017-2030 of the Government of Bangladesh.

RHRN program commenced in Bangladesh in 2017 initially consisted of 11 organizations with Bandhu Social Welfare Society as the lead organization. It is financed by a Netherlands based organization and is active in ten countries in Africa (Kenya, Senegal, Uganda and Zimbabwe), Asia (Bangladesh, Indonesia, Nepal and Pakistan), and Latin America (Bolivia and Honduras) and one subregion, the Caribbean.

Honorable members of parliament Adiba Anjum Mita MP, Barrister Shamim Haider Patwar MP, Program Manager of Directorate General of Family Planning Dr. Joynal Haque and Deputy Head of Mission of the Embassy of the Kingdom of the Netherlands were present in the inaugural ceremony.

কিশোর-কিশোরী, তরুণ ও যুবাদের ক্ষমতায়নের মাধ্যমে যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার সচেতনতায় কাজ করবে ‘অধিকার এখানে, এখনই (RHRN-02)’
সোমবার সকালে রাজধানীর আমারী হোটেলে ‘অধিকার এখানে, এখনই’ প্রকল্পের দ্বিতীয় ধাপের উদ্ভোধন করেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম এনডিসি। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘অধিকার এখানে, এখনই (RHRN-2)’ প্রকল্পটি বাংলাদেশের কিশোর-কিশোরী, তরুণ, লিঙ্গ বৈচিত্র্যময় জনগোষ্ঠী ও প্রান্তিক জনগোষ্ঠীর যৌন ও প্রজনন স্বাস্থ্যের বিষয়গুলো আরো দৃঢ় ও শক্তিশালী করার লক্ষ্য কাজ করবে। তিনি আরো বলেন, এই প্রকল্পটি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার বিভিন্ন লক্ষ্য অর্জনে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। প্রকল্পের সাথে সম্পৃক্ত সকল সংগঠন ও কর্মীবৃন্দকে আন্তরিক শুভেচ্ছা ও প্রকল্পটির সার্বিক সাফল্য কামনা করেন তিনি।
‘অধিকার এখানে, এখনই (RHRN-2)’ একটি কোয়ালিশন যেখানে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি (বন্ধু)’র নেতৃত্বে আরো আছেন ব্র্যাক, নারীপক্ষ এবং অবয়ব। কিশোর-কিশোরী, তরুণ ও যুবাদের ক্ষমতায়নের মাধ্যমে তাদের যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার সম্পর্কে সিদ্ধান্ত নিতে প্রস্তুত করাই এই প্রকল্পের উদ্দেশ্য। তারা যেনো নিজেদের চাহিদা ও অধিকারের কথা বলতে পারে এবং সমাজে লৈঙ্গিক সমতা প্রতিষ্ঠায় সক্রিয় ভূমিকা রাখতে পারে, তা নিশ্চিত কাজ করবে ‘অধিকার এখানে, এখনই’। ২০২১ থেকে ২০২৫ সাল পর্যন্ত ৫ বছরের লক্ষ্যমাত্রা নিয়ে ‘অধিকার এখানে, এখনই (RHRN-2)’ প্রকল্পের দ্বিতীয় ধাপের বাস্তবায়ন শুরু হয়েছে, যা বাংলাদেশ সরকারের জাতীয় কিশোর স্বাস্থ্য কৌশলপত্র ২০১৭-২০৩০’র সঙ্গে সঙ্গতিপূর্ণ।
২০১৭ সালে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির নেতৃত্বে আরো ১১টি উন্নয়ন সংস্থার যৌথ অংশগ্রহণে ‘অধিকার এখানে, এখনই (Right Here, Right Now)’ নামের একটি বৈশ্বিক কৌশলগত অংশীদারিত্ব বাস্তবায়ন শুরু হয় বাংলাদেশে। নেদারল্যান্ড ভিত্তিক সংগঠন Rutgers’র নেতৃত্বে এই প্রকল্পটি আফ্রিকা, এশিয়া এবং ল্যাটিন আমেরিকাসহ সাব-ক্যারিবিয়ান অঞ্চলের ১০টি দেশে কাজ করছে।
উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, সংসদ সদস্য আদিবা আনজুম মিতা, সংসদ সদস্য ব্যারিস্টার শামিম হায়দার পাটোয়ারী এমপি, পরিবার পরিকল্পানা অধিদপ্তরের প্রোগ্রাম ম্যানেজার ড. জয়নাল হক, নেদারল্যান্ড দূতাবাসের ডেপুটি প্রধান পাওলা সিন্ডেলার। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি (বন্ধু)’র চেয়ারপারসন ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আনিসুল ইসলাম হিরু
IMG_5756
IMG_5600
IMG_6008
IMG_5864IMG_5482 IMG_5512 IMG_5777 IMG_5805 IMG_5920
001