ট্রান্সজেন্ডার বিরোধী বিদ্বেষ এবং কুসংস্কারের কারণে যে সকল ট্রান্সজেন্ডার নিহত হয়েছিলেন, তাদের স্বরণে প্রতি বছর নভেম্বর মাসে ট্রান্সজেন্ডার দিবস অনুষ্ঠিত হয়। এই দিবসটি ট্রান্সজেন্ডার জনগোষ্ঠীর বিরুদ্ধে ঘৃণ্য অপরাধ সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি করে এবং ট্রান্সজেন্ডার জনগোষ্ঠী ও তাদের সহযোগীদের সামনে এগিয়ে যাওয়ার জন্য অনুপ্রাণিত করে।

এরই প্রেক্ষিতে, বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি প্রতি বছর ট্রান্সজেন্ডারদের স্বরণে এই ট্রান্সজেন্ডার দিবসটি পালনের উদ্যোগ গ্রহণ করে। গত বছর, বন্ধু এইচআইভি প্রিভেনশনে হিজড়া সম্প্রদায়ের কিংবদন্তী প্রয়াত লায়লা হিজড়ার অবদানকে স্বীকৃতি দিয়ে “লায়লা হিজড়া স্মৃতি পদক, ২০২০” প্রদান করেছিল, প্রয়াত লায়লা হিজড়া মৃত্যুর আগ পর্যন্ত সর্বদা বাংলাদেশের ট্রান্সজেন্ডার (টিজি) সম্প্রদায়ের অধিকার নিশ্চিত করার জন্য লড়াই করেছিলেন এবং বন্ধুর কারিগরী সহায়তায় “সুস্থ জীবন” নামে একটি কমিউনিটি বেইজড অর্গানাইজেশন (সিবিও) প্রতিষ্ঠা করেছিলেন। তার এই উদ্যোগকে অনুসরণ করে এখ নপর্যন্ত ৩৫টি কমিউনিটি বেইজড অর্গানাইজেশন (সিবিও) ইতিমধ্যে প্রতিষ্ঠিত হয়েছে।

বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি (বন্ধু) আগামী ১৯ নভেম্বর ২০২১ইং তারিখ আর্ন্তজাতিক ট্রান্সজেন্ডার/হিজড়া স্মরণ দিবস পালন করতে যাচ্ছে। গতবারের ন্যায় এবারও দিবসটি বন্ধু পালন করবে যারা ট্রান্সজেন্ডার/হিজড়া জনগোষ্ঠীর উন্নয়নে বিশেষ অবদান রেখেছেন তাদের স্বীকৃতি স্বরুপ “লায়লা হিজড়া স্মৃতি পদক, ২০২১” প্রদানের মাধ্যমে । তাই বন্ধু উক্ত পদকের জন্য ট্রান্সজেন্ডার/ হিজড়া জনগোষ্ঠীর সকলের কাছ থেকে আবেদন ফরমের মাধ্যমে আবেদন গ্রহন করবেন এবং তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে ৫ সদস্য বিশিষ্ট প্যানেলের মাধ্যমে একজন ট্রান্সজেন্ডার/ হিজড়াকে এই পদকের জন্য নির্বাচিত করবেন। এজন্য বন্ধু আগ্রহী ট্রান্সজেন্ডার/ হিজড়া ব্যক্তিদেরকে আগামী ১৫ নভেম্বর ২০২০ইং এর মধ্যে আবেদন পাঠানোর জন্য বিশেষভাবে অনুরোধ জানাচ্ছে।

লিঙ্কে ক্লিক করে আবেদন ফর্ম ডাউনলোড করতে পারবেন- আবেদন ফর্ম

নিন্মে আবেদন পাঠানোর নিয়মাবলী দেয়া হলোঃ

  •  অবশ্যই আবেদন ফরম পূরণ করে আবেদন পাঠাতে হবে।
  • আবেদন ফরমটি প্রথমে এলাকাভিত্তিক সিবিও এর সভাপতির নিকট প্রেরণ করতে হবে। এলাকাভিত্তিক সিবিও এর সভাপতি তার এলাকার সকল আবেদন ফরম একত্রিত করে নিন্মে লিখিত ঠিকানাতে কুরিয়ার অথবা ¯ক্যান করে ইমেইলে বন্ধু বরাবর পাঠাতে পারবেন।
  • কোন ট্রান্সজেন্ডার/ হিজড়া ব্যক্তিগতভাবে সরাসরি নি¤œ লিখিত ঠিকানাতে কুরিয়ার অথবা ¯ক্যান করে ইমেইলে বন্ধু বরাবর আবেদন ফরম পাঠাতে পারবেন।
  • আবেদন ফরম পাঠানোর শেষ তারিখ আগামী ১৫ নভেম্বর ২০২১ইং বিকাল ৪:৩০ টা পর্যন্ত।
  • আবেদন পাঠানোর ঠিকানাঃ

কুরিয়ারঃ
মোঃ মেজবাহ্ উদ্দিন আহমেদ, ম্যানেজার- প্রশিক্ষণ
বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি (বন্ধু),
৯৯ কাকরাইল, ঢাকা- ১০০০।
ফোন নংঃ ০১৭১১ ৯৭৩ ৯১২
ইমেইলঃ masbah@bandhu-bd.org

Award_B