ADAMYA-STALWART‘জুন’ লিঙ্গ বৈচিত্র্যময় ও হিজড়া জনগোষ্ঠীর জন্য একটি বিশেষ মাস। বৈষম্য ও নিপীড়নের বিরুদ্ধে লিঙ্গ বৈচিত্র্যময় ও হিজড়া জনগোষ্ঠীর নিত্য-সংগ্রামের প্রতীকী নানা উদযাপনে পালিত হয় ‘জুন’ মাস।

বাংলাদেশে লিঙ্গ বৈচিত্র্যময়  ও হিজড়া জনগোষ্ঠীর ইতিহাস সংগ্রামের ইতিহাস। নিজেদের আত্ম-পরিচয় প্রতিষ্ঠা ও সামাজিক স্বীকৃতির জন্য প্রতিনিয়ত বৈষম্য ও নিপীড়ন সহ্য করতে হয় লিঙ্গ বৈচিত্র্যময় ও হিজড়া জনগোষ্ঠীর মানুষদের। রাষ্ট্রীয় ‘হিজড়া লিঙ্গ’ স্বীকৃতি, পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্রে সতন্ত্র পরিচয় প্রদানের সুযোগ তৈরির মতো উল্লেখযোগ্য অগ্রগতি হলেও সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন সূচকে এই জনগোষ্ঠী এখনো অনেক পিছিয়ে আছে।

উন্নয়ন সংস্থা হিসেবে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি (বন্ধু) সবসময় বাংলাদেশের লিঙ্গ বৈচিত্র্যময় ও হিজড়া জনগোষ্ঠীর অধিকার, স্বীকৃতি ও সামাজিক উন্নয়নে বন্ধ পরিকর। বিগত দুই দশকের বেশি সময় এই জনগোষ্ঠীর জন্য কাজ করছে বন্ধু এবং ভবিষ্যতে তা অব্যহত থাকবে। ‘জুন’ মাস উদযাপনের অংশ হিসেবে, লিঙ্গ বৈচিত্র্যময় জনগোষ্ঠীর নিত্য সংগ্রামের সচিত্র দলিল- ‘অদম্য’।

সচিত্র প্রতিবেদন দেখার জন্য ভিডিও তে ক্লিক করুনঃ

June’ is a very significant month for Hijra and Gender Diverse Population (GDP). The month of `June’ has been celebrating with various commemorations epitomizing the day-to-day struggle against discrimination and oppression of Hijra & GDP.

The history of Hijra and Gender Diverse Population in Bangladesh is a tale of long-struggle. People of gender diverse and hijra communities have to endure constant discrimination and oppression just to establish their self-identity and social recognition. Although significant progress has been made, like- Hijra Gender, created opportunities for independent identification in passports and national identity cards, this population still lags far behind in social and economic development index.

As a development organization, Bandhu Social welfare Society (Bandhu) has always been committed to ensure basic rights, social recognition and economic development of the Hijra and Gender Diverse Population of Bangladesh. For more than two decades, Bandhu has been working for this community and commited to continue so in the future.

ADAMYA: STALWART’ is a visual document of consistents struggle of the Hijra and Gender Diverse Population, which  is unvailing as a part of the celebration of ‘June