আন্তর্জাতিকভাবে শুরু হয়েছে ১৬ দিনব্যাপি ‘সিক্সটিন ডে’স অব এক্টিভিজম’। লিঙ্গভিত্তিক সহিংসতার প্রতিবাদে প্রতি বছর ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত ১৬ দিন পালিত হয় নানা আয়োজনে। নারী ও কন্যা শিশুর বিরুদ্ধে সহিংসতা এই ১৬ দিনের কার্যক্রমের কেন্দ্রবিন্দুতে থাকলেও ট্রান্সউইমেন, হিজড়া এবং লিঙ্গ বৈচিত্র্যময় জনগোষ্ঠীকে এই কার্যক্রমের বাইরে রাখার কোনো সুযোগ নেই। কেননা বাংলাদেশে লিঙ্গভিত্তিক সহিংসতার অভিজ্ঞতা এই জনগোষ্ঠীর তুলনামূলক বেশি।
দুই যুগেরও বেশি সময় ধরে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি (বন্ধু) ট্রান্সউইমেন, হিজড়া এবং লিঙ্গ বৈচিত্র্যময় জনগোষ্ঠীর অধিকার রক্ষা, জীবনমান উন্নয়ন ও স্বাস্থ্যসেবা নিয়ে কাজ করছে। যে কোনো সহিংসতারই বিপরীতে অবস্থান বন্ধুর। বিশেষ করে লিঙ্গভিত্তিক যে কোনো সহিংসতার বিরুদ্ধাবস্থান বন্ধুর।
অস্ট্রেলিয়ান হাই কমিশন এবং কানাডিয়ান হাই কমিশনের সহায়তায় অনলাইন ক্যাম্পেইন, সচেতনতামূলক কার্যক্রম, টেলিভিশন প্রোগ্রাম, আলোচনা অনুষ্ঠান, লিঙ্গভিত্তিক সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদী তথ্যচিত্রসহ নানা আয়োজনে ‘সিক্সটিন ডে’স অব এক্টিভিজম-২০২০’ পালন করছে বন্ধু।

’16 Days of Activism’ has started internationally. Many activities against Gender Base Violence (GBV) are observed for 16 days long in every year from November 25 to December 10 under the umbrella of ’16 Days of Activism’. Violence against women and girls is at the center of the 16 Days of Activism program, but there is no opportunity to exclude Transwomen, Hijra and Gender Diverse population as they are one of the major victims of gender based violence in Bangladesh.

For more than two decades, Bandhu Social Welfare Society (Bandhu) has been working to protect human rights, improve livelihood and ensure heath care services for Transgender, Hijras and gender diverse people. Bandhu has always been vocal against any type of violence and has taken strong stand against violence, especially against gender-based violence.

By support of Australian High Commission and Canadian High Commission, Bandhu is observing ‘Sixteen Days of Activism-2020′ through arranging various events including online campaigns, awareness programs, television programs, discussion programs and produce protest prompt documentaries against gender-based violence.

poster-1