২০২০ সালের মিডিয়া ফেলোদের পুরস্কার প্রদান করেছে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি (বন্ধু)। সোমবার সকালে অনলাইন কনফারেন্সের মাধ্যমে পুরস্কার ঘোষণা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেণ্য সাংবাদিক ও গণমাধ্যম ব্যক্তিত্ব মঞ্জুরুল আহসান বুলবুল। ট্রান্সজেন্ডার ও হিজড়া জনগোষ্ঠীর জীবন-মান উন্নয়ন, স্বাস্থ্যসেবা এবং স্বীকৃতির বিষয়ে গঠনমূলক সংবাদ পরিবেশনার জন্য ঢাকা ছাড়া দেশের সাতটি বিভাগ থেকে মোট ১৬জনকে বিভাগীয় মিডিয়া ফেলোশিপ ২০২০ প্রদার করা হয়।

ইউএসএআইডি’র আর্থিক সহায়তায় ২০১৭ সাল থেকে বিভাগীয় পর্যায়ে মিডিয়া ফেলোশিপ দেয়া হচ্ছে। এছাড়া ট্রান্সজেন্ডার ও হিজড়া জনগোষ্ঠীর আত্ম-স্বীকৃতি ও সচেতনতা তৈরিতে গণমাধ্যমকে যুক্ত করার লক্ষ্যে ২০১১ সাল কেন্দ্রীয়ভাবে মিডিয়া ফেলোশিপ প্রদান করছে বন্ধু

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য মঞ্জুরুল আহসান বুলবুল বলেন, ট্রান্সজেন্টার ও হিজড়া জনগোষ্ঠীর ব্যাপারে মিডিয়ার অনেকেই যথেষ্ট ধারনা রাখেন না। এই ফেলোশিপ প্রকল্পের মাধ্যমে একটি প্রশিক্ষিত দল তৈরি হচ্ছে যারা ভবিষ্যতে এই জনগোষ্ঠীর উন্নয়নে গুরত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে। যে কোনো বিষয়ে পরিবর্তন রাতারাতি সম্ভব না উল্লেখ করে তিনি বলেন, গণমাধ্যমকে আরো বেশি সম্পৃক্ত করা গেলে পরিস্থিতি পরিবর্তন আরো দ্রুততর হবে।

ইউএসএআইডি’র ডেমোক্রেসি এবং গভার্মেন্ট অফিসের টিম লিড স্লাভিচা রেডোসিভিচ, পুলিশের মিডিয়া এবং পাবলিক রিলেশন বিভাগের উপ-কমিশনার ইফতেখারুল ইসলাম, বন্ধু’র নির্বাহী পরিচালক সালেহ আহমেদ, ট্রান্সজেন্টার ও হিজড়া জনগোষ্ঠীর প্রতিনিধিসহ বন্ধু’র মিডিয়া ফেলোরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Final Photo_MF